রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনার ঊর্ধ্বগতি

সবাইকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করাতে হবে

সম্পাদকীয়   |   মঙ্গলবার, ০১ জুন ২০২১ | প্রিন্ট

গত কয়েক দিনে দেশে করোনার সংক্রমণ কমে এসেছিল; কিন্তু আবার এর ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। এ ক্ষেত্রে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ দেশের সীমান্তবর্তী জেলাগুলোর করোনা পরিস্থিতির প্রভাব পড়েছে সন্দেহ নেই। বস্তুত করোনাভাইরাসের সংক্রমণ আমাদের সার্বিক জীবনযাপনে প্রভাব ফেলেছে।

দীর্ঘদিন বিধিনিষেধের মধ্যে জীবনযাপন করে আমরা যখন স্বাভাবিক জীবনে ফেরার দিনক্ষণ গুনছিলাম, তখনই করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের কথা জানতে পারি। করোনার নতুন এই ভ্যারিয়েন্ট ভারতে করোনা পরিস্থিতিকে নাজুক করে তুলেছে। করোনা মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর সীমাবদ্ধতা বহুল আলোচিত।

এ প্রেক্ষাপটে ভারতীয় এই ভ্যারিয়েন্ট যাতে আমাদের দেশে প্রবেশ করতে না পারে সে জন্য নানারকম পদক্ষেপ নেওয়া হয়। তা সত্ত্বেও এই ভ্যারিয়েন্টের প্রবেশ বন্ধ থাকেনি। ভারতীয় ভ্যারিয়েন্টের কয়েকজন রোগী আমাদের দেশে শনাক্ত হয়েছেন। সরকারের সতর্কবার্তা উপেক্ষা করে অনেকে ভারতে যাতায়াত করেছেন।

দুই দেশের সীমান্তরক্ষীদের চোখ ফাঁকি দিয়েও কেউ কেউ যাতায়াত করছেন বলে তথ্য রয়েছে। এ প্রেক্ষাপটে চাঁপাইনবাবগঞ্জে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় সেখানে লকডাউন দেওয়া হয়। এদিকে নওগাঁ, নাটোর, রাজশাহী, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া ও খুলনা জেলায় করোনার সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী এ সাত জেলায় লকডাউনের সুপারিশ করেছে কোভিড-১৯ রোগতত্ত্ব ও জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ কমিটি।

জানা গেছে, এর ভিত্তিতে সাত জেলায় লকডাউনের কঠোর বিধিনিষেধ জারির সিদ্ধান্ত হতে পারে। এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়িয়েছে সরকার। জানা গেছে, আগামী ১৪ জুন পর্যন্ত সীমান্ত বন্ধ থাকবে।

রাজশাহী জেলায় করোনা সংক্রমণের হার নেমে গিয়ে পুনরায় বেড়েছে। গত রোববার সেখানে ১২ জনের মৃত্যু হয়েছে। এ জেলায় আইসিইউ শয্যার সংকট দেখা দিয়েছে। এদিকে যশোরের বেনাপোল বন্দর দিয়ে দেশে ফেরা পাঁচজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। বস্তুত দুই দেশের সীমান্তরক্ষীদের চোখ ফাঁকি দিয়েও যারা ভারতে যাতায়াত করছেন, তাদের মধ্যে যারা করোনার ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন, তাদের শনাক্ত করার কাজটি কিছুটা চ্যলেঞ্জের।

এ কাজে সফল হওয়া না গেলে দেশের করোনা পরিস্থিতি যে ভারতের মতোই ভয়াবহ হওয়ার আশঙ্কা রয়েছে তা বলাই বাহুল্য। কাজেই করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে সীমান্তবর্তী সব জেলায় বিশেষ নজরদারি অব্যাহত রাখতে হবে। নয়তো ভারত থেকে আগত ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্তদের মাধ্যমে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের সাতজনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতির প্রমাণ মিলেছে, যারা কখনো ভারতে যাননি।

বাংলাদেশে এখন পর্যন্ত করোনার কী কী ভ্যারিয়েন্ট পাওয়া গেছে; এগুলোর প্রধান বৈশিষ্ট্য কী-এসব তথ্য দেশবাসীকে জানানোর পাশাপাশি এসব ভ্যারিয়েন্ট মোকাবিলায় বাড়তি কী কী সতর্কতা অবলম্বন করতে হবে তাও দেশবাসীকে জানাতে হবে। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্য যাই হোক না কেন, সবাইকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে হবে।

করোনা মহামারি মানুষের সব ক্ষেত্রে অগ্রযাত্রাকে স্থবির করে দিচ্ছে। দুর্ভাগ্যের বিষয়, এই কঠিন সময়েও আমাদের দেশে অনেকে স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে উদাসীনতার পরিচয় দিচ্ছেন। কাজেই সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করানো না গেলে করোনার সার্বিক পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা থেকেই যাবে।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ জুন ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com