রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রীর আশ্বাসে ৮ ঘণ্টা পর কর্মসূচি স্থগিত

কর্মস্থলে যোগদানের দাবিতে রাবি উপাচার্যকে অবরুদ্ধ সদ্য নিয়োগপ্রাপ্তদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক   |   সোমবার, ৩১ মে ২০২১ | প্রিন্ট

কর্মস্থলে যোগদানের দাবিতে রাবি উপাচার্যকে অবরুদ্ধ সদ্য নিয়োগপ্রাপ্তদের

কর্মস্থলে যোগদানের দাবিতে প্রশাসনিক ভবনে কনফারেন্স কক্ষে অবস্থান কর্মসূচি পালন করেন রাবিতে সদ্য নিয়োগপ্রাপ্তরা -উত্তরা প্রতিদিন

কর্মস্থলে যোগদানের দাবিতে প্রশাসনিক ভবনে উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামকে অবরুদ্ধ করে অবস্থান কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সদ্য নিয়োগপ্রাপ্ত ১৩৮ জন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী।

সোমবার বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা উপ-উপাচার্যের সম্মেলন কক্ষে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। পরে শিক্ষামন্ত্রী ফোনে সদ্য নিয়োগপ্রাপ্তদের পদায়নের বিষয়টি পজেটিভলি (ইতিবাচকভাবে) দেখছেন এজন্য সময় দরকার বলে কর্মসূচি স্থগিতের আহ্বান জানান উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক আনন্দ কুমার সাহা। শিক্ষামন্ত্রীর এই আশ^াসে কর্মসূচি স্থগিত করেন রাবিতে সদ্য নিয়োগপ্রাপ্তরা।

এর আগে সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নিতে শুরু করেন নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগ নেতাকর্মীসহ আওয়ামী পরিবারের সদস্যরা। বেলা ১১টায় তারা প্রশাসন ভবনে গিয়ে যোগদানের অনুমতি চান। যোগদান না করতে দেওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেন তারা। এর প্রেক্ষিতে জরুরি সভায় বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সভা শেষে নিয়োগপ্রাপ্তদের সাথে আলোচনায় বসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু যোগদানের বিষয়ে ইতিবাচক সাড়া না পেলে নিয়োগপ্রাপ্তরা প্রশাসনের সকলকে অবরুদ্ধ করেন।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, গত ৫ মে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান ‘এডহক’ এ ১৩৮ জনকে নিয়োগ প্রদান করেন। পরের দিন ৬ মে নিয়োগপ্রাপ্ত ১৩৮ জন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী যোগদান করে। তবে ৮ মে উপাচার্যের দৈনন্দিন রুটিন দায়িত্ব পাওয়া উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের মাধ্যমে বিদায়ী উপাচার্যের দেয়া এই ১৩৮ জনের নিয়োগ আদেশের ওপর স্ব স্ব কর্মে যোগদানে স্থগিতাদেশ দেন। এই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের যোগদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে তাদের অবরুদ্ধ করা হয়েছে বলে জানা যায়।

নিয়োগপ্রাপ্তরা জানান, মন্ত্রণালয়ের কথা বলে রুটিন দায়িত্বে থাকা উপাচার্য নিয়ম বর্হিভূতভাবে তাদের যোগদানে স্থগিতাদেশ দিয়েছেন। মন্ত্রণালয়ের কোন ডকুমেন্টস তারা দেখাতে পারেননি। ফলে যোগদানের জন্য তারা অবরোধ করছেন।

এ বিষয়ে রুটিন উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘উপাচার্য সরকারের প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন। শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করেছিলেন। তদন্ত শেষ হয়েছে, কিন্তু সরকার এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। সে জন্য সরকারের নির্দেশ ভঙ্গ করার ক্ষমতা আমার নেই।’
এর আগে বিশ্ববিদ্যালয়ে যোগদানের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছিলেন তারা।

প্রসঙ্গত, ৬ মে উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান মেয়াদের শেষ কার্যদিবসে ১৩৮ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়ে যান। এদিন সন্ধ্যায় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়। ৮ মে তদন্ত থেকে কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত এই নিয়োগে যোগদান সংশ্লিষ্ট সকল প্রক্রিয়া স্থগিত ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ১১:১০ অপরাহ্ণ | সোমবার, ৩১ মে ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
আব্দুল্লাহ্ আল মাহমুদ বাবলু সম্পাদক
এনায়েত করিম প্রধান বার্তা সম্পাদক
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com