রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মহানন্দার ভাঙ্গনে হুমকির মুখে বিভিন্ন স্থাপনা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিবেদক   |   রবিবার, ৩০ মে ২০২১ | প্রিন্ট

মহানন্দার ভাঙ্গনে হুমকির মুখে বিভিন্ন স্থাপনা

মহানন্দার ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করছেন এলাকাবাসী -প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৭ নং ওয়ার্ডের নামোরাজারামপুর হাজীপাড়া এলাকায় মহানন্দী নদীতীর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে করে এলাকাবাসীসহ বহু স্থাপনা হুমকির মধ্যে রয়েছে।  রোববার সকালে এলাকাবাসী ভাঙ্গন দেখতে পেয়ে, স্থানীয় কাউন্সিলরের উদ্যোগে বাঁশ, চাটাই ও বালুর বস্তা ফেলে ভাঙ্গন রোধের চেষ্টা শুরু করেছেন।

স্থানীয়রা জানান, এরআগে ১৯৯৫ সালে একবার ভাঙ্গন হয়েছিলো নদীতে, সে সময় অনেকের ঘর বাড়িই নদীতে বিলীন হয়ে যায়। এরপর পানি উন্নয়ন বোর্ড ব্লকের মাধ্যমে নদীতীরের বাঁধ নির্মান করেন। তবে দীর্ঘদিন সংস্কার না করায় ভাঙ্গন দেখা দিয়েছে।

স্থানীয় পৌর কাউন্সিলর নুরুল ইসলাম মিনহাজ জানান, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাব ও ভারি বর্ষণের প্রভাবে নদীতে স্রোত বৃদ্ধি পেয়েছে, আর দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বাঁধের ব্লক গুলো একটু সরে গিয়েছিল, আজ সকাল থেকেই ভাঙ্গন দেখা দেওয়ায়, স্থানীয়ভাবে তা রোধে কাজ করা হচ্ছে।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, পৌর মেয়র নজরুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হানান।

আব্দুল ওদুদ জানান, ভাঙ্গনরোধে পানি উন্নয়ন বোর্ডসহ পৌরসভাকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম জানান, কাউন্সিলর নুরুল ইসলাম মিনহাজ নিজ উদ্যোগে ও পৌরসভার সহায়তায় প্রাথমিক ভাবে কিছুটা হলেও ভাঙ্গনরোধ করা হয়েছে।

নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান জানান, মহানন্দা নদী তীরের বাঁধে ভাঙ্গন দেখা দেওয়ার পরই স্থানীয়রা তা রোধে কাজ শুরু করে, এতে ওই এলাকায় ভাঙ্গন বৃদ্ধি পায়নি। ওই এলাকায় পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে দ্রুতই জিও ব্যাগ ফেলা শুরু করছি আমরা। আর উদ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ছবি ও ভিডিও পাঠানো হয়েছে। শ্রীঘ্রই আমরা বাধটি সংস্কার করবো।

উত্তরা প্রতিদিন/আমি

Facebook Comments Box
advertisement

Posted ১০:১০ অপরাহ্ণ | রবিবার, ৩০ মে ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com