রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

রাজশাহীতে জমে উঠেছে সুস্বাদু বোম্বাই লিচুর বাজার

আমিনুল ইসলাম   |   শুক্রবার, ২৮ মে ২০২১ | প্রিন্ট

রাজশাহীতে জমে উঠেছে  সুস্বাদু বোম্বাই লিচুর বাজার

বোম্বাই জাতের এই লিচু দিয়ে মধুমাস জৈষ্ঠ্যের বাজার জমে উঠেছে। গতকাল রাজশাহীর বানেশ্বর বাজার থেকে তোলা ছবি -উত্তরা প্রতিদিন 

রাজশাহীর বিভিন্ন বাজারে কয়েকদিন আগে থেকে সুস্বাদু ‘বোম্বাই’ জাতের লিচু বিক্রি শুরু হয়েছে। গতবারের চেয়ে এবার এই সময়ে দাম কিছুটা বেশি বলে জানিয়েছেন ক্রেতারা এবং বিক্রেতারা। এ ছাড়া মে মাসের ১ম সপ্তাহ থেকে বাজারে রয়েছে দেশি জাতের লিচু।
বোম্বাই লিচুতে বেচাকেনা জমে উঠেছে। ধারণা করা হচ্ছে, বোম্বাই জাতের এই লিচু দিয়ে মধুমাস জৈষ্ঠ্যের বাজার জমে উঠেছে। হিমসাগর ও ল্যাংড়াসহ বিখ্যাত জাতের আমগুলো পুরোদমে না ওঠা পর্যন্ত রাজশাহীর ফলের বাজারে থাকবে লিচুরই একক রাজত্ব।
নগরীর সাহেববাজার, বিন্দুরমোড়, লক্ষ্মীপুর, স্টেশন ও শালবাগান বাজার ছাড়াও শিরোইল বাস টার্মিনাল সংলগ্ন বিভিন্ন সড়কের দুই পাশে বাহারি এ ফলের পসরা সাজিয়ে বসেছেন মৌসুমী ব্যবসায়ীরা। ঝুড়ির মধ্যে চটের ভেজা বস্তা। তার ওপর সবুজ পাতায় মোড়ানো লাল আভার লিচুগুলো এখন থোকায়-থোকায় শোভা ছড়াচ্ছে।

রাজশাহীর বানেশ্বর বাজারে লিচুর পসরা সাজিয়ে বসেছেন বিভিন্ন ফল ব্যবসায়ী তারা জানান, গত সপ্তাহেই বাজারে এসেছে বোম্বাই জাতের দেশি লিচু। রাজশাহী জেলার বিভিন্ন এলাকার বাগানগুলো থেকে লিচু এনে বিক্রি করছেন তারা। প্রতি এক শ’ লিচু বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে ৪০০ টাকা দরে । দাম চড়া এটি মানছেন তারা। তবে সরবরাহ কম থাকায় দাম এবার একটু বেশি হয়েছে বলেও দাবি করছেন মওসুমি এ ফল ব্যবসায়ীরা।

রাজশাহীর লিচু ব্যবসায়ীরা জানান, বাজারে দেশি লিচু আগে উঠলেও কেনাবেচা জমেনি। কয়েকদিন থেকে বোম্বাই জাতের লিচু উঠেছে। তাই কয়েক দিন থেকেই এই বোম্বাই লিচুতে বাজার ভরে উঠেছে।

রাজশাহী নগরীর ফল বিক্রেতারা জানান, নগরীর কোনো কোনো বাজারে বোম্বাই জাতের এক শ’ লিচু ৩ শ’ থেকে সাড়ে ৩ শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। আবার সাহেব বাজার, লক্ষ্মীপুর ও নওদাপাড়া বাজারে এই লিচুই ৪ শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। তিনি বলেন, ক্রেতারা বেশ আগ্রহ নিয়েই লিচু দেখছেন।

কিন্তু দাম শোনার পর অনেক ক্রেতাই দিচ্ছেন পিছুটান। তবে দামে অসন্তোষ থাকলেও লিচু কিনতে বেশির ভাগই কার্পণ্য করছেন না। নতুন ফল হিসেবে পরিবার-পরিজনের জন্য বাড়ি নিয়ে যাচ্ছেন। কেউ বা আবার কুরিয়ার সার্ভিসে করে ঢাকাসহ বিভিন্ন স্থানে থাকা সন্তান বা আত্মীয়-স্বজনদের জন্য পাঠাচ্ছেন।

কাটাখালি বাজারে লিচু ব্যবসায়ী বুলবুল তিনি এসেছেন জেলার চারঘাট উপজেলা থেকে কথা হয় তার সাথে তিনি জানান, এই বছর আমরা দুইটি লিচুর বাগান ছিল খুব বেশি গাছে লিচু আসেনি তবে কয়েকটা গাছে বোম্বাই লিচু আসে সেটা বিক্রি করেছি । আমি এবছর লিচু বিক্রি করে সন্তুষ্ট ।
কাটাখালি বাজারের লিচু ব্যবসায়ী মানিক বলেন,গত কয়েক দিন থেকে আমরা বোম্বাই লিচু বিক্রি করেছি। তবে এই বছর লিচু বিক্রি করে আমি খুশি।

বানেশ্বর বাজারের লিচু ব্যবসায়ী মাহাবুর জানান, বোম্বাই লিচুর বিক্রি হচ্ছে প্রচুর । তবে তিনি জানান, গত বছরের তুলনায় এই বছর লিচুর দাম বেশি। কারণ হিসেবে তিনি বলেন গত বছর বর্ষা কারণে লিচুর বাগান গুলোতে পানি উঠে । এছাড়া এই বছর বৈরী আবহাওয়ার কারণে লিচুর কম ধরেছে। রাজশাহীর শালবাগান বাজারে লিচু কিনতে এসেছেন আরিফ তিনি বলেন এই বছর বোম্বাই লিচুর দাম বেশি মনে হচ্ছে।
নগরীর রানীনগরে বাসিন্দা রুবেল জানান, মেয়ের বায়নার কারণে সাহেব বাজারে লিচু কিনতে গিয়েছিলেন। কিন্তু দাম বেশি থাকায় ২০০টি লিচু কেনার ইচ্ছা থাকলেও শেষ পর্যন্ত ১০০টি কিনেছেন। কয়েকজন ক্রেতাদের সঙ্গে কথা হলে তারা বলেন, তবে মিষ্টি মধুর রসালো বোম্বাই লিচুর দাম এবার বেজায় চড়া।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, জেলায় এ বছর ৫৩০ হেক্টর জমিতে লিচুগাছ রয়েছে। প্রতি হেক্টরে ৭ মেট্রিক টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা আছে। তবে এ বছর লিচু উৎপাদন কম হবে। কৃষিবিদ এবং কৃষি বিজ্ঞানীরা এমন তথ্যই জানাচ্ছেন। আর এ জন্য বৈরী আবহাওয়াকে দায়ী করা হচ্ছে।

রাজশাহী অঞ্চলে মূলত উন্নতমানের জাত হিসেবে পরিচিত বোম্বাই, মাদ্রাজি, কাদমি, মোজাফফরপুরী, বেদানা, কালীবাড়ি, মঙ্গলবাড়ি, চায়না-৩, বারি-১, বারি-২ ও বারি-৩ জাতের লিচু।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৮ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ মে ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com