রবিবার ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নওগাঁয় আমের বাম্পার ফলন

নওগাঁ প্রতিবেদক   |   শুক্রবার, ২১ মে ২০২১ | প্রিন্ট

নওগাঁয় আমের বাম্পার ফলন

নওগাঁয় গত বছরের থেকে চলতি বছর ১ হাজার ৭৫ হেক্টর বেশি জমিতে আমের বাগান গড়ে উঠেছে। কৃষি বিভাগের মতে ফলনও হয়েছে বাম্পার।

জেলা কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক শামসুল ওয়াদুদ জানান, গত মৌসুমে জেলায় মোট আমের বাগান ছিল ২৪ হাজার ৭৭৫ হেক্টর জমি। আর এ বছর বাগান সৃজিত হয়েছে ২৫ হাজার ৮৫০ হেক্টর জমি।

উপজেলা ভিত্তিক আম বাগানের পরিমাণ হচ্ছে- নওগাঁ সদর উপজেলায় ৪৪০ হেক্টর, রানীনগর উপজেলায় ৩৫ হেক্টর, আত্রাই উপজেলায় ১২০ হেক্টর, বদলগাছি উপজেলায় ৩৩৫ হেক্টর, মহাদেবপুর উপজেলায় ৬২৫ হেক্টর, পত্নীতলা উপজেলায় ৩ হাজার ১৫ হেক্টর, ধামইরহাট উপজেলায় ৬৭৫ হেক্টর, সাপাহার উপজেলায় ৮ হাজার ৫২৫ হেক্টর, পোরশা উপজেলায় ১০ হাজার ৫৫০ হেক্টর, মান্দা উপজেলায় ৪০০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় ১ হাজার ১৩০ হেক্টর।

জেলায় এ বছর গুটি আম, গোপালভোগ, রানী পছন্দ, খিরসাপাত, হিমসাগর, ফজলী, ল্যাংড়া, ফজলী, আম্রপালী, আশি^না, বারী-৪ এবং ঝিনুক জাতের আম উৎপাদিত হয়েছে বেশি।

গত বছরের হিসেব অনুযায়ী চলতি মৌসুমে হেক্টর প্রতি গড়ে ১২ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সে হিসেবে জেলায় এ বছর মোট আম উৎপাদনের পরিরমাণ প্রত্যাশা করা হচ্ছে ৩ লাখ ১০ হাজার ২শ মেট্রিক টন। গড়ে প্রতি কেজি আম ৫০ টাকা হিসেবে উৎপাদিত আমের মোট বিক্রিত অর্থের পরিমাণ হচ্ছে ১ হাজার ৫৫১ কোটি টাকা।

তিনি আরো বলেন, যে লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে চলতি বছর বাস্তবতা এর চেয়েও অধিক পরিমাণ আম উৎপাদনের প্রত্যাশা রয়েছে। কারণ এ বছর তেমন ঝড় হয়নি। এর ফলে আমের তেমন ক্ষতি সাধিত হয়নি। কাজেই ধার্যকৃত লক্ষ্যমাত্রার থেকে বেশি আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এদিকে জেলায় গত ২০মে থেকে আনুষ্ঠানিকভাবে আম পাড়া শুরু হয়েছে।

এছাড়া ২৭মে থেকে গোপালভোগ ও রানিপছন্দ আম, ২রা জুন থেকে খিরসাপাত ও হিমসাগর, ৪ঠা জুন থেকে নাক ফজলী, ১০জুন থেকে ন্যাংড়া, ২০জুন থেকে ফজলী, ২২জুন থেকে আম্রপালী, ৮ জুলাই থেকে আশি^না, বারী-৪ ও ঝিনুক জাতের আম পাড়া শুরু হবে।

উত্তরা প্রতিদিন/একে

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৭ অপরাহ্ণ | শুক্রবার, ২১ মে ২০২১

uttaraprotidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
এনায়েত করিম সম্পাদক (ভারপ্রাপ্ত)
প্রধান কার্যালয়

৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২

ফোন: ০৭২১-৭৬০১৪৩, ০১৯৭৭১০০০২৭

E-mail: uttaraprotidin@gmail.com